Wordpress setup সেলফ হোস্টেড ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস সেটআপ করার প্রক্রিয়া।


আজ আপনাদের সামনে তুলে ধরা হবে সেলফ হোস্টেড ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস সেটআপ করার প্রক্রিয়া ওয়ার্ডপ্রেস সেটআপ করা খুব একটা জটিল নয় বরং বেশ মজার বলতে পারেন।
এক্ষেত্রে আপনার সামনে দুটি রাস্তা আছে। একটি হল ম্যানুয়াল সেটআপ। আর অপরটি সিপ্যানেল থেকে সরাসরি ইন্সটল। যেভাবেই সেটআপ করা হোক, কাজ মূলত একটিই। তবে ম্যানুয়ালি সেটআপ দেওয়ার ক্ষেত্রে কিছুটা সময় প্রয়োজন। অন্যদিকে সরাসরি সিপ্যানেল থেকে ইন্সটল করতে সময় যেমন কম লাগে, তেমনি এটি একটি নির্ভেজাল পদ্ধতি।
আমরা এই টিউটোরিয়ালে ব্যাবহার করেছি একটি প্র্যাকটিস ডোমেইন (practice.shadnanmahmud.com). আমাদের ইচ্ছা যে এই ডোমেইন এই আমরা ওয়ার্ডপ্রেস সেটআপ দিব। এখন অটোমেটিক সেটআপ দেওয়ার জন্য আপনাকে চলে যেতে হবে এই ডোমেইন (আসলে সাবডোমেইন) এর কন্ট্রোল প্যানেলে। যারা সাধারনত হোস্টিং প্রোভাইড করে তারা এখন এর সাথে ওয়েবসাইট বানানোর জন্য বিভিন্ন APPS INSTALLER ও জুড়ে দ্যায়। এর মধ্যে সবচেয়ে বেশী ইউজ করা INSTALLER হচ্ছে SOFTACULOUS. আপনার যদি নিজস্ব ওয়েবসাইট থাকে তাহলে আপনি চেক করে দেখেন, আপনার কন্ট্রোল প্যানেল এও আপনি এই ধরনের INSTALLER পাবেন INSTALLER এর অনেক অপশন গুলার মধ্যে থেকে WordPress এ ক্লিক করেন।


ক্লিক করা মাত্রই আপনি ওই ইন্সটলার এর হোমপেজে চলে যাবেন। সেখানে আপনাকে ইন্সটল এর অপশন দেখাবে



ইন্সটল এ ক্লিক করার পর আপনার কাছে খালি ঘর পুরনের জন্য একটা নতুন পেজ আসবে। সেই পেজে অপশন গুলো পাবেন সাধারণত এমন



প্রত্যেকটা ঘর পূরণ করা লাগবে না, তবে যেগুলো ইম্পরট্যান্ট সেগুলা হল ডাটাবেস এর ঘর, ব্লগের নাম, ব্লগের ডেসক্রিপশন, আপনার ইউজার নেম আর সবশেষে পাসওয়ার্ড। ইউজার নেম আর পাসওয়ার্ড এখানে খুবই গুরুত্বপূর্ণ বিষয় কেননা আপনি যতবার আপনার ওয়েবসাইটে কোন কিছু এডিট করতে চাইবেন তত বার আপনাকে এই পাসওয়ার্ড আর ইউজার নেম ইউজ করতেই হবে।

এগুলো ছাড়াও দুইটা অপশন সাধারনত আসে একটা টেবিল প্রিফিক্স আর আরেকটা মাল্টিসাইট, এই দুইটা ঘরে হাত দেয়ার কোন দরকার নাই। থাক এই দুইটা ঘর নিজের মত। তো এরপর যেখানে মেইল অ্যাড্রেস চায় সেখানে নিজের মেইল অ্যাড্রেস দিয়ে দেন। এরপর ইন্সটল নামের যে বাটনটা আছে তাতে দেন গুতা। ব্যাস কাহিনী খতম।



এখন আপনার যেই ওয়েবসাইট সেইটা রিলোড দিলেই দেখবেন খুবই চমৎকার ভাবে সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে গেছে। ওয়ার্ডপ্রেস-এ কোন এডিট বা অন্য কিছু করার জন্য আপনাকে এখন যেতে হবে আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে। ড্যাশবোর্ড-এ লগ ইন করতে আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস এর পর লিখুন /wp-admin. মানে আপনার ওয়েবসাইট যদি হয় ‘www.mukhles.com’ তাহলে আপনার লিখতে হবে ‘www.mukhles.com/wp-admin’ অথবা, আপনার ওয়েবসাইটের নাম যদি হয় ‘practice.shadnanmahmud.com’ তাহলে আপনার লিখতে হবে ‘practice.shadnanmahmud.com/wp-admin'; এই অ্যাড্রেস এ গেলে আপনি নিচের মত একটা পেজ পাবেন।



সেখানে ইউজারনেম আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করলেই পেয়ে যাবেন আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ড। এই ড্যাশবোর্ড থেকেই আপনি আপনার ওয়েবসাইটের সমস্ত কিছু নিয়ন্ত্রন করতে পারবেন।




তো আজকে এইটুকুই ।

Wordpress setup সেলফ হোস্টেড ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস সেটআপ করার প্রক্রিয়া। Wordpress setup সেলফ হোস্টেড ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস সেটআপ করার প্রক্রিয়া। Reviewed by sohel on February 27, 2015 Rating: 5
Powered by Blogger.