সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান পর্ব ১ !

সূচনাঃ

অনেকদিন ধরেই ভাবছিলাম SEO নিয়ে পোষ্ট করি যাতে যারা ওয়েব মাষ্টার বা SEO করে উপার্জন করতে চান তারা যেন একটু উপকৃত হন। অনেকেই SEO নিয়ে অনেক ধরনের পোষ্ট লিখেন, কিন্তু কোন পোষ্টই ততটা পরিপূর্ণ নয়। এটা ঠিক যে সবাই সব ট্রিকস জানেন না। আমি যতটা সম্ভব এই পোষ্টের মাধ্যেমে সহজ ভাষায় এবং যত বিস্তারিত সম্ভব পোষ্ট করব। মাঝে মাঝে টিউন করতে দেরী হতে পারে। সেই জন্য আগেই ক্ষমা প্রাথনা করছি। আর হা… টিউনার পেজ এ এটিই আমার প্রথম টিউন।

SEO কি ?

SEO শব্দের অর্থ হল Search Engine Optimize . আমি সহজ বাংলায় আমার নিজের মত করে বলি, SEO হল এমন একটা কায়দা.. যে কায়দাতে সার্চ ইঞ্জিন কে একটি নির্দিষ্ট ওয়েবসাইটকে, ঐ ওয়েবসাইটের কয়েকটি নির্দিষ্ট কীওয়ার্ড দ্বারা পরিচয় করিয়ে দেয়া। যাতে পরে কোন ভিজিটর ঐ ধরনের কোন কীওয়ার্ড সার্চ ইঞ্জিনে লিখে সার্চ দিলে.. সার্চ ইঞ্জিন ঐ নিদির্ষ্ট ওয়েবসাইটাকে ভিজিটরকে প্রদান করবে।

SEO করার জন্য কি কি দরকার ?

১।  ডোমেইন নেম নির্বাচন
২। ভাল এবং ফাস্ট একটি ওয়েব সার্ভার
৩। সঠিক ভাবে ওয়েব সাইটের মেটা ট্যাগিং
৪। SEO Friendly URL
৫। কিছু প্রয়োজনীয় ট্যাগ ও টিপস
৬। সঠিক কোডিং

কিভাবে SEO করা যায়???

SEO করার সবচেয়ে সহজ কিন্তু গুরুত্বপূর্ণ কিছু মাধ্যম হলঃ
১। স্যোসাল মাকেটিং (Social Marketing)
২। Bookmarking
৩। ব্লগ ও ফোরাম পোষ্টিং
৪। সার্চ ইঞ্চিন সাবমিশন
৫। গুগল ওয়েবমাষ্টার টুল
৬। পিং
৭। RSS ফিড

SEO Tools:-

SEO  করার জন্য কিছু টুলস এর ও প্রয়োজন আছে। আমার ধারাবাহিক টিউনগুলো শেষ হলে সবগুলো টুলস সব টিউন রিডারকে সম্পূর্ন ফ্রি দেয়া হবে।
আমি ধারাবাহিক ভাবে এই সবগুলো বিস্তারিতভাবে আলোচনা করব। আশা করি সবাইকে পাশে পাব।
ধন্যবাদ।
[ বিঃ দ্রঃ আমার অনুমতি ব্যাতিত এই পোষ্ট অন্য কোথায় প্রকাশ করা সম্পূর্ন নিষিদ্ধ। ]

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান পর্ব ১ ! সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান পর্ব ১ ! Reviewed by sohel on November 21, 2014 Rating: 5
Powered by Blogger.