খুব কম সময়ে লিখে ফেলুন একটি মানসম্মত কমেন্ট


আপনি যে কমেন্ট লিখছেন তা মানসম্মত হচ্ছে কিনা সেটা কি সত্যিই আপনার জানা আছে? আসুন যেনে নেওয়া যাক তিনটি হাতিয়ার ব্যবহার করে কিভাবে খুব কম সময়ে লিখতে পারবেন একটি মানসম্মত কমেন্ট।
১.মানসম্মত কমেন্ট আসলে কেমন?
প্রথমেই একটা কথা মনে রাখবেন, সুদীর্ঘ কমেন্ট মানেই কিন্তু মানসম্মত কমেন্ট নয়। এটা সাধারন ব্লগারদের মধ্যে প্রচলিত সবচেয়ে বড় ভুল ধারণা। কমেন্ট সুদীর্ঘ হলেই যে আপনার পন্য বা সেবা বিক্রয় হবে তা কিন্তু নয়। একটি মানসম্মত লেখাই পারে কেবলমাত্র বিক্রয় বৃদ্ধি করতে, হতেই পারে সেটা কোন ছোট কমেন্ট।
মানসম্মত কমেন্ট মানে হলঃ
* পোষ্টটির বিসয়বস্তু কি তা মনোযোগ দিয়ে পরে বুঝে তা নিয়ে কিছু লেখা।
* পোষ্টটির মান বৃদ্ধির চেষ্টা করা।
* উন্নত পরামর্শ প্রদান।
* পোষ্টে কোন ভুল থাকলে তা ইতিবাচক ভঙ্গিতে বলার চেষ্টা করা।
* মন্তব্যের উপসংহারটিতে ভাল কাজের প্রশংসা করা।
এখন বলুনতো, একটা ব্লগ পোষ্টে সুদীর্ঘ কমেন্ট লেখাটা কি খুব বেশি জরুরি? আমি নিজেও অনেকবার সুদীর্ঘ কমেন্ট লিখে ফেলি। তারপর অপ্রয়োজনীয় কথাগুলো ছেঁটে ফেলে দিয়ে কমেন্টের আকৃতি ছোট ও সুন্দর করে তুলি এবং তারপর পোষ্ট দেই। এতে করে খুব সহজেই প্রাসঙ্গিক কথাগুলো উঠে আসে এবং কমেন্টটি হয়ে ওঠে ইউনিক।
২. ব্লগ কমেন্টের আদর্শ দৈর্ঘ্য কত?custom-length-led-flexible-light-strip-calculator2
ব্লগ পোষ্টের দৈর্ঘ্যকে অনুসরণ করে সাধারনত ব্লগ কমেন্টের দৈর্ঘ্য পরিমাপ করা হয়ে থাকে। যেখানেই প্রাসঙ্গিক কথা শেষ সেখানেই লেখা শেষ করতে হবে। কিন্তু খেয়াল রাখতে হবে কমেন্ট যেন মাত্র দুই তিন বাক্যে শেষ না হয়ে যায়।
একটি আদর্শ বাক্য ১০ টি শব্দ দ্বারা গঠিত হওয়া উচিৎ এবং একটি আদর্শ কমেন্ট সর্বনিম্ন ৭ টি বাক্যে হতে হবে। এইটা অবশ্যই কমেন্টের প্রধান অংশ, ভুমিকা এবং উপসংহার এর বাইরে রাখুন।
অনেক অভিজ্ঞ ব্লগার এর সাথে একমত পোষণ করেছেন। পোষ্টটি ভালভাবে পরে ওই বাক্যগুলোর মধ্যেই সবচেয়ে ইউনিক এবং সম্পূর্ণ কথাটি বলার চেষ্টা করুন।
৩. একটি ব্লগ কমেন্টের প্রধান উপাদানগুলো কি কি?
এখনতো এটা আমাদের কাছে একদম পরিস্কার হয়ে গেছে যে, সুদীর্ঘ কমেন্ট মানেই মানসম্মত কমেন্ট নয়, কি ঠিকতো? এইটা আরও পরিস্কার হবে আদর্শ কমেন্টের উপাদান গুলো জানতে পারলেঃ
*একটি অভিবাদন বাক্য লিখুন।
*একটি খোলা বাক্য লিখুন যা পোষ্টটির গুনাগুন তুলে ধরবে।
*প্রধান অংশে গড়ে ১০ টি শব্দ দিয়ে গঠিত মোট ৭ টি বাক্য। যেখানে প্রতিটি বাক্যের মাধ্যমে পোষ্টের গুনাগুন, অবস্থা ও সমালোচনা প্রদান করে।
*উপসংহারে ধন্যবাদ সূচক অভিবাদন করুন এবং পরবর্তীতে আরও ভাল কিছু পাওয়ার আশা করছেন এমন কথা লিখুন।
images (1)
অবশেষে আমরা বলতে পারি অযথা কথা দিয়ে লম্বা কমেন্ট লেখার কোন প্রয়োজন নেই। উপরের নির্দেশিকা অনুসরন করে খুব কম সময়ে কমেন্ট লিখতে পারবেন। যে কমেন্ট লিখতে আপনার সময় লাগত ১৫ মিনিট তা নিশ্চিত এখন ৫ মিনিটেই লিখতে পারবেন। একইভাবে ২০ টি কমেন্টে প্রায় ১০০ মিনিট বেচে যাওয়া সম্ভব।
খুব কম সময়ে লিখে ফেলুন একটি মানসম্মত কমেন্ট খুব কম সময়ে লিখে ফেলুন একটি মানসম্মত কমেন্ট Reviewed by sohel on February 22, 2015 Rating: 5
Powered by Blogger.