পিসি বারবার রিস্টার্ট নিচ্ছে – নিয়ে নিন সমাধান

pc-auto-restart-problem-solution

কাজ করার সময় কোন ওয়ার্নিং ব্যতীত পিসি অটো রিস্টার্ট নেয়াটা বেশ বিরক্তিকর। এজন্য অধিকাংশ সময় গুরুত্বপূর্ণ অনেক কাজ কিংবা ফাইল হারাতে হয়। যদিও পিসি অযথা রিস্টার্ট নেয় না বরং পিসিতে কোন সমস্যা ধরা পরলে পিসি অটো রিস্টার্ট নিয়ে, তা সমাধান করার চেষ্টা করে।

তবে রিস্টার্ট নেয়ার কারণ গুলো বুঝতে পারলে, এর সমাধানও সহজ হয়ে যায়। মূলত হার্ডওয়্যার এবং সফটওয়্যার রিলেটেড কারণে মূল সমস্যা হয়ে থাকে। সাধারণত রিস্টার্ট অনেক গুলো কারণে নিতে পারে। যেমন:

হার্ডওয়্যার সমস্যা
সিস্টেম সমস্যা
সফটওয়্যার সমস্যা
মেমরি সমস্যা
ভাইরাস আক্রান্ত হলে
পাওয়ার সমস্যা
আজকে আমি সবগুলো সমস্যার সংক্ষিপ্ত ব্যাখ্যা সহ, অটো রিস্টার্ট বন্ধ করার উপায় দেখাব।

pc-auto-restart-problem-solution

হার্ডওয়্যার সমস্যা


কম্পিউটার হঠাৎ রিস্টার্ট সাধারণত হার্ডওয়্যার ত্রুটির কারণে হয়ে থাকে। এই অবস্থায় আপনার হার্ডওয়্যার ডিভাইস খুলে চেক করে দেখতে পারেন, পাশাপাশি সেটিংস থেকেও নিশ্চিত হতে পারেন।
মাদারবোর্ড থেকে আপনার হার্ডওয়্যার ডিভাইসগুলো আন-প্লাগ করে পুনরায় প্লাগ করুন। ধূলা-বালি জমা থাকলে অবশ্যই তা পরিষ্কার করবেন। তার আগে, কম্পিউটার সঠিকভাবে পরিস্কার করার পদ্ধতি জেনে নিন।
কাজ করা হয়ে গেলে পিসি চালু করুন। কি-বোর্ড থেকে Win+R ক্লিক করে devmgmt.msc লেখাটা পেস্ট করলে Device Manager দেখতে পারবেন। এখানে যদি হলুদ আইকন দেখতে পান, তবে এর অর্থ আপনি ঠিক মত হার্ডওয়্যার প্লাগ ইন করতে পারেননি। অথবা আপনার ড্রাইভার আপডেট করা প্রয়োজন।

সিস্টেম সমস্যা

এ সমস্যা সাধারণত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মধ্যে ঘটে। তবে উইন্ডোজ নিজে থেকেই ত্রুটি সংশোধন করার চেষ্টা করে। এছাড়া উইন্ডোজের ইভেন্ট লগের মধ্যে ত্রুটির ধরন এবং কারণ উল্লেখ থাকে। আপনি স্টার্ট মেনু সার্চ বারে Event Viewer টাইপ করুন Event Viewer এ ক্লিক করে বিস্তারিত দেখতে পারবেন।
pc-auto-restart-problem-solution

এছাড়া আর একটি পদ্ধতিতেও সমাধান করতে পারেন। যেমন:
  • সার্চ বারে Commant Prompt টাইপ করলে Commant Prompt আসবে। মাউসের রাইট বাটনে ক্লিক করে Administrator দিয়ে চালু করুন।
  • কমান্ড প্রম্পটে SFC / SCANNOW টাইপ করুন এবং Enter চাপুন।
  • স্ক্যান সম্পন্ন না হওয়া পর্যন্ত কমান্ড প্রম্পটটি বন্ধ করবেন না। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে ত্রুটির সমাধান করবে।

সফটওয়্যার সমস্যা

কিছু কিছু সফটওয়্যারে বাগ তথা ত্রুটি থাকে। এ ধরণের সফটওয়্যারের কারণে সমস্যা হয়। তাই মনে করার চেষ্টা করুন, শেষ কোন সফটওয়্যারটি ইন্সটল বা ব্যবহার করার সময় অটো রিস্টার্ট নিয়েছিল। তা চিহ্নিত করুন এবং আনইনস্টল করুন।
এছাড়া গেমস বা ভারী সফটওয়্যার ব্যবহারের ফলে সিপিউ অনেক সময় গরম বা ওভার লোড হয়ে যায় তখন অটো রিস্টার্ট নিয়ে তা সমাধান করে।

মেমরি সমস্যা

অধিকাংশ সময়ে কম্পিউটার অটো রিস্টার্ট নেয়, মেমরি তথা র‌্যামের কারণে। জেনে নিন র‌্যাম কি ও কিভাবে কাজ করে। র‌্যাম কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশ। তাই র‌্যাম যদি নষ্ট হয়ে যায়, তাহলে পিসি বার বার রিস্টার্ট নিবে। র‌্যাম নষ্ট কিনা বোঝার উপায়:
  • সার্চ বারে টাইপ করুন Windows Memory Diagnostic এ ক্লিক করে রান করুন
  • Restart now and check for problems এ ক্লিক করুন
  • পিসি রিস্টার্ট নিবে এবং স্ক্যান করবে। স্ক্যান শেষ হলে পিসি চালু হবে এবং কোন সমস্যা থাকলে তা দেখাবে।

ভাইরাস আক্রান্ত হলে

ইন্টারনেট ব্যবহারে অসতর্ক থাকার কারণে অনেকেই বিভিন্ন ক্ষতিকর সফটওয়্যার পিসি ইন্সটল করে। ফলে তার অগোচরেই পিসিতে ভাইরাস বসবাস করা শুরু করে। এই ভাইরাস সিপিউ ইউজেস যেমন হাই করে তেমনি কম্পিউটারের স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটায়। তাই ভাইরাসের কারণেও পিসি রিস্টার্ট নিয়ে থাকে।
এসব ক্ষেত্রে আপনি পিসি সেফ মোডে রান করে, একটা ভাল মানের অ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করুন।

পাওয়ার সমস্যা

পর্যাপ্ত পরিমাণ বিদ্যুৎ সাপ্লাই না পেলেও পিসি অটো রিস্টার্ট নিয়ে থাকে। তাই আপনার পাওয়ার সাপ্লাই বা ইউপিএসটি চেক করে দেখুন ভাল আছে কিনা।

অটো রিস্টার্ট বন্ধ করার উপায়

  • প্রথমে Win+R চাপুন। তারপর Run নামে একটি বক্স ওপেন হবে। ইনপুট বক্সে sysdm.cpl লিখে Enter চাপুন।
  • আর একটি পপ আপ বক্স ওপেন হবে। Advanced ট্যাবে ক্লিক করে নিচের
  • Startup and Recovery এর Setings এ ক্লিক করুন।
  • এবং তারপর Automatically Restart এ মার্ক করা থাকলে তা উঠিয়ে দিন।
  • ক্লিক OK।

শেষ কথা

উপরে বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করলে আশা করি আপনার সমস্যার সমাধান হবে। তবে এসব সমস্যার সহজ সমাধান পেতে আপনি পুনরায় উইন্ডোজ সেটআপ দিতে পারেন। হার্ডওয়্যার জনিত সমস্যা ব্যতীত অন্য সকল সমস্যার সমাধান হবে।
পিসি বারবার রিস্টার্ট নিচ্ছে – নিয়ে নিন সমাধান পিসি বারবার রিস্টার্ট নিচ্ছে – নিয়ে নিন সমাধান Reviewed by sohel on December 06, 2018 Rating: 5
Powered by Blogger.