Facebook পর্নো ভিডিও ক্লিকে সাবধান





তবে ক্লিক যদি করেই ফেলেন এবং লিঙ্কটি যদি আপনার ফ্ল্যাশ সফটওয়্যার আপডেট করতে বলে তবে সঙ্গে সঙ্গে ওই ব্রাউজার উইন্ডোটি কন্ধ করে দিন। কারণ, আপনি নিশ্চিত থাকতে পারেন-- এটি ম্যালওয়্যার।

নিরাপত্তা গবেষক মোহাম্মাদ ফাগানির মতে, “ম্যালওয়্যারটি আদতে পর্নোভিত্তিক ট্রোজান, যা মাত্র দুই দিনে ঘায়েল করেছে প্রায় ১ লাখ ১০ হাজার ফেইসবুক অ্যাকাউন্ট।” ম্যালওয়্যারটি আক্রমণ কৌশলটিকে “ম্যাগনেট” নাম দিয়েছেন ফাগানি এবং এটি আক্রান্ত ব্যবহারকারীর কিবোর্ড ও মাউসের মাধ্যমে করা কাজগুলোর লগ বা বিস্তারিত তথ্য চুরি করতে পারে, জানিয়েছে ব্রিটিশ দৈনিক পত্রিকা গার্ডিয়ান।


ম্যালওয়্যারটি কীভাবে কাজ সে বিষয়টিও ব্যাখ্যা করেন মোহাম্মাদ ফাগানি। তিনি জানান-- “আক্রান্ত ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে তার বন্ধুদের ট্যাগ করে ফেইসবুকে একটি পর্নো ভিডিও শেয়ার করে ট্রোজান ম্যালওয়্যারটি। লিঙ্কটিতে ক্লিক করলে ব্যবহারকারীদের একটি ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড করতে বলা হয়। ওই ফ্ল্যাশ প্লেয়ারটি আসলে ট্রোজান ম্যালওয়্যারটির ডাউনলোড লিঙ্ক।”
ফেইসবুকের একজন মুখপাত্র এক ব্লগ পোস্টের মাধ্যমে জানান, ফেইসবুক ওই ম্যালওয়্যারটি সম্পর্কে জানত এবং এটি যাতে সাইটে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য পদক্ষেপও নিয়েছিল। “আমরা লিঙ্কগুলো ব্লক করছি, ব্যবহারকারীদের পোস্ট মুছে ফেলার সুযোগ দিচ্ছি। নিরাপদ ফেইসবুক ব্যবহার নিশ্চিত করতে আরও কিছু ব্যবস্থা নিয়েছি আমরা”-- বলেন ফেইসবুক মুখপাত্র।
 লেখক: মামুনুর রশীদ শিশির

Facebook পর্নো ভিডিও ক্লিকে সাবধান Facebook পর্নো ভিডিও ক্লিকে সাবধান Reviewed by sohel on February 26, 2015 Rating: 5
Powered by Blogger.