ব্লগস্পট দিয়ে ব্লগ তৈরি শিখুন পর্ব ১ ব্লগ Registration

Register Your Blog Start Blogging


আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন বর্তমান সময়ে আমরা অনলাইনে দেখতে পায় যে হাজারও বললে ভুল হবে, অগণিত ওয়েব পেজ, ওয়েব সাইট ইত্যাদি রকমারি ব্লগ প্রত্যেকেই একটি ব্লগ বা ওয়েব সাইটের আশা করি তা আমরা সবাই জানি যেহেতু ওয়েব সাইট কিনতে হয় তাই আমরা একটি ওয়েব সাইট কেনার সামর্থ্য রাখি না সবার কেনার সামর্থ্য থাকে না। ব্লগের মাধ্যমেও একটি সাইট তৈরী করা যায়। অর্থাৎ ওয়েব সাইটের চাহিদা ব্লগ দ্বারা পূরণ করা যায়। তাই আমি আপনাদের সাথে একটি চেইন টিউন শুরু করতে যাচ্ছি। টিউনটি হল ব্লগার দিয়ে কিভাবে আপনারা একটি ব্যক্তিগত বা অফিসিয়াল ব্লগ তৈরী করতে পারেন।


আজ প্রথম পর্বে আমি দেখাব ব্লগারে কিভাবে Registration এবং Post করতে হয়। আর হা আপনার একটি gmail একা্‌উন্ট থাকতে হবে। না থাকলে এখান থেকে নতুন একাউন্ট করে নিন এখানে গেলে নিম্নের মত একটি পেজ ওপেন হবে।
Register Your Blog Start Blogging

get started বাটনে ক্লিক করলে ……. একটি ফরম আসবে।ফরমটি সঠিক ভাবে পূরণ করে
Register Your Blog Start Blogging

চালিয়ে যান বাটনে ক্লিক করুন। তারপর নিচের………এখানে আপনি বিষয়ে যে সাইটটি খুলবেন তার শিরোনাম দিন প্রথম বক্সে। দ্বিতীয়টি হল আপনার ডোমেইন নাম। যার মাধ্যমে আপনার সাইটি সারা বিশ্বে উন্মোচিত হবে। এটি আপনার পছন্দ অনুযায়ী হতে পারে।
Register Your Blog Start Blogging

যেমন : mybogracity24.blogspot.com। পূরণ হয়ে গেলে ‘চালিয়ে যান’ বাটনে ক্লিক করুন। যদি অন্য কেউ এই নামটি ব্যবহার করে থাকে সেক্ষেত্রে ব্লগ আপনাকে জানিয়ে দিবে। এবং আপনাকে নতুন নাম বাচাই করতে হবে। তারপরের………. পেজে আপনাকে একটি টেমপ্লট নির্বাচন করতে বলবে। নির্বাচন করে ‘চালিয়ে যান’ বাটনে ক্লিক করুন।
Register Your Blog Start Blogging

তারপর আপনার ব্লগের কনর্ফামেশন পেজ দেখাবে।
Register Your Blog Start Blogging

অর্থাৎ congratulation! হয়ে গেল আপনার ব্লগ তৈরী। এখন পোষ্টিং এর পালা। এখন ‘চালিয়ে যান’ বাটনে ক্লিক করলে নিচের মত একটি পেজ
এই পেজটি হল আপনার Dashboard। এখান থেকে আপনি সবকিছু করতে পারবেন। এখন ‘নতুন পোষ্ট’ বা `new post’ বাটনে ক্লিক করুন। এরপর নিচের পেজটি আসবে।
Register Your Blog Start Blogging

উপরের চিত্র অনুযায়ী কাজ সম্পাদন করলে নিচের পেজটি আসবে.
Register Your Blog Start Blogging

অর্থা আপনার পোষ্টটি প্রকাশিত হয়েছে এবার আপনি চাইলে পোষ্টটি দেখতে পারেন পোষ্টে কোন ভুল থাকলে পোষ্ট সম্পাদন করুন’ বাটনে ক্লিক করুন নতুন পোষ্ট তৈরী করতে চাইলে ‘একটি নতুন পোষ্ট তৈরী করুন’।
আজকে এই পর্যন্ত আগামী পর্ব হবে Dashboard নিয়ে সাথেই থাকুন ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।
না পারলে ভিডিও দেখুন 




ব্লগস্পট দিয়ে ব্লগ তৈরি শিখুন পর্ব ১ ব্লগ Registration ব্লগস্পট দিয়ে ব্লগ তৈরি শিখুন পর্ব ১ ব্লগ Registration Reviewed by sohel on May 26, 2015 Rating: 5
Powered by Blogger.