Power User দের জন্য গুগলের ১০ টি Hidden টিপস এন্ড ট্রিক্স



আপনি ইন্টারনেট ব্যবহার করে আর দিনে অন্তত একবার হলেও গুগলে প্রবেশ করেন না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। আমি টিউনার গেমওয়ালা আজ টেকটিউনসে গুগল সম্পর্কে জব্বর ৮৯টি টিপস এন্ড ট্রিক্স নিয়ে এসেছি যা হয়তো আগে আপনারা জানতেন না। যেহেতু এটি একটু বড়সড় টিউন  তাই ভূমিকায় আর বেশি কথা না বাড়িয়ে চলুন সরাসরি মূল টিউনে চলে যাই, তো হাই হ্যালো না বলে সরাসরি টিউনে চলে যাচ্ছি!

১) টাইমার বা স্টপ-ওয়াচ!

গুগল সার্চ বক্সে Set timer for ## minutes  লিখলে তত মিনিটের জন্য গুগল আপনাকে টাইমার হিসেবে কাজ করাবে।

২) সুর্যদয় এবং সুর্যাস্ত!

গুগলে আপনি প্রতিদিনের সুর্যদয় এবং সুর্যাস্তের সময় জেনে নিতে পারবেন খুবই সহজে। এর জন্য Sunrise in ## অথবা Sunset in ## লিখে গুগলে সার্চ দিলেই হবে। এখানে ড্যাশের জায়গায় আপনার কাঙ্খিত জায়গার নাম লিখতে হবে।

৩) আবহাওয়া!

গুগলের সাহায্যে আপনি বিশ্বের যেকোনো স্থানের আবহাওয়ার খবরেও চোখ বুলিয়ে নিতে পারবেন। শুধু সার্চ বক্সে লিখুন forecast in ## তাহলেই হবে। এখানেও ড্যাশের জায়গায় আপনার কাঙ্খিত জায়গার নাম লিখতে হবে।

৪) ডাবল কোট সার্চ!

কোনো নির্দিষ্ট বিষয়ে গুগল থেকে বেশি একুরেট এবং সুক্ষ সার্চ রেজাল্ট পেতে চাইলে ডাবল কোটস দিয়ে সার্চ দিন। যেমন "bangla songs", "hindi movies" ইত্যাদি।

৫) ব্যারেল রোল!

গুগল সার্চ বক্সে শুধু লিখুন do a barrel roll আর নিজেই মজা লুটুন!

৬) কোনো ওয়েবসাইট থেকে নিদির্ষ্ট বিষয়ের সার্চ

কোনো ওয়েবসাইট থেকে নিদির্ষ্ট বিষয়ের সার্চ   রেজাল্ট পেতে চাইলে গুগলে সার্চ আইটেম লিখে কোনোল চিহ্ন দিয়ে পরে ওয়েবসাইটের নাম লিখে সার্চ দিতে হবে। যেমন how to delete facebook account:www.facebook.com

৭) নির্দিষ্ট টাইটেলের সার্চ!

আপনি যদি কোনো নির্দিষ্ট কিওর্য়াডের টাইটেলের সার্চ রেজাল্ট পেতে চান তাহলে গুগল বক্সে অন্যভাবে লিখতে হবে। যেমন ২০১৭ সালের বেস্ট এন্ড্রয়েড এপপস লিস্ট। তাহলে বক্সে লিখুন best android apps intitle:2016 এভাবে লিখুন।

৮) গুগল নিউজপ্যাপার

গুগলে আপনি ১৯৯৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ইংরেজি বহু ধরনের নিউজপ্যাপারের কালেকশন পাবেন। শুধু লিখুন google newspaper collection আর নিজেই ট্রাই করে দেখতে পারেন। দুঃখের বিষয় হচ্ছে গত কয়েক বছর ধরে গুগল তাদের এই ফিচারের কোনো আপগ্রেড করেনি।

৯) ফ্লাইট স্ট্যাটাস

বিমানের ফ্লাইট স্ট্যাটাস আপনি গুগল সার্চ বক্সেই পেযে যাবেন খুব সহজেই! এর জন্য সার্চ বক্সে ফ্লাইট নাম আর নাম্বার লিখে সার্চ দিন।

১০) ভিন্ন এঙ্গেলের গুগল

গুগলকে অন্য এঙ্গেলে দেখবার জন্য আপনি সার্চ বক্সে লিখুন askew আর নিজেই মজা লুটুন!


Power User দের জন্য গুগলের ১০ টি Hidden টিপস এন্ড ট্রিক্স Power User দের জন্য গুগলের ১০ টি Hidden টিপস এন্ড ট্রিক্স Reviewed by sohel on December 16, 2017 Rating: 5
Powered by Blogger.