উইন্ডোজ ৮ এর স্পীড বাড়ানোর জন্য ৮টি টিপস



আপনারা যারা উইন্ডোজ ৮ ব্যাবহার করছেন তারা দেখেছেন উইন্ডোজের অন্যান্য ভার্সনগুলো থেকে উইন্ডোজ ৮ এর বুট স্পীড অনেক দ্রুত করা হয়েছে এর Desktopটি অন্যান্য উইন্ডোজ ভার্সন থেকে আলাদা এবং এইটা দেখতে অনেক সুন্দর তবে এটা কিছু গ্রাফিক্যাল সুবিধা দেওয়ার কারণে কিছুটা স্লো মনে হতে পারে কিন্তু এর বিভিন্ন সেটিংস আছে যেটা দিয়ে আপনি খুব সহজে এর গতিকে  আরও অনেক বেশি দ্রুততর করতে পারবেন আমি এখানে  আপনাদের কিছু টিপস দিচ্ছি যেগুলো উইন্ডোজের গতি  বাড়াতে সাহায্য করবে।


অ্যানিমেশন Disable করুন

উইন্ডোজ ৮-এ আমরা যখন কোন উইন্ডো মিনিমাইজ, মেক্সিমাইজ, ওপেন বা ক্লোজ করি তখন বিভিন্ন অ্যানিমেশন দেখায় এই অ্যানিমেশগুলো আমাদের হয়তোবা চোখে দেখতে সুন্দর লাগতে পারে কিন্তু এগুলো আমাদের পিসিকে স্লো করে দেয় আপনি চাইলে এই অ্যানিমেশনগুলো বন্ধ করে দিতে পারেন।


এই অ্যানিমেশনগুলো বন্ধ করতে হলে প্রথমে উইন্ডোজ বাটন ক্লিক করি তারপর SystemPerformanceProperties  টাইপ করে Enter  প্রেস করি। এই  “Animate windows when minimizing and maximizing” অপশনটি আনচেক করুন। আপনি চাইলে “Fade or slide menus into view” এবং “Fade or slide ToolTips into view” অপশনগুলো আনচেক করে দিতে পারেন। এতে করে menu এবং tooltipsগুলো অ্যানিমেশন ফেডিং ছাড়া দেখাবে।

উইন্ডোজ এর Securityপ্রোগ্রামগুলো ব্যাবহার করুন

আমরা উইন্ডোজের নিরাপত্তা জন্য বিভিন্ন রকম third-party সিকিউরিটি সফটওয়্যার বা অ্যান্টিভাইরাস ব্যাবহার করে থাকি, যেগুলো আমাদের পিসিকে স্লো করে দেয়। নতুন উইন্ডোজের built-in একটি সিকিউরিটি অ্যাপ্লিকেশান Windows Defender রয়েছে, যার মাধ্যমে আমরা অ্যান্টিভাইরাসের এর মত কাজ করতে পারি।


উইন্ডোজ ৮-এর একটি নতুন ফিচার হচ্ছে SmartScreen, যার নিরাপদ ডাউনলোডর নিশ্চয়তা দিয়ে থাকে। উইন্ডোজের পূর্ববর্তী ভার্সনগুলোর মত নতুন ভার্সনেও একটি ফায়ারওয়াল অন্তর্ভুক্ত রয়েছে, যা কম্পিউটারের সামগ্রিক নিরাপত্তা প্রদান করে। আপনি যদি এর চেয়ে ভাল নিরাপত্তা প্রয়োজন হয় তবে আপনাকে কোন ভাল অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। কিন্তু অধিকাংশ ব্যবহারকারী তাদের কম্পিউটারের নিরাপত্তার জন্য উইন্ডোজ ৮-এর built-in সিকিউরিটি অ্যাপ্লিকেশানটি বেছে নেয়।

Power Setting পরিবর্তন করুন

উইন্ডোজের পূর্ববর্তী ভার্সনগুলো মত উইন্ডোজ ৮-এ ও battery life (ল্যাপটপের জন্য) এবং performance কে অগ্রাধিকার দেয়া হয়েছে। আপনি যদি আপনার উইন্ডোজের power plan দেখতে চান তবে উইন্ডোজ বাটন ক্লিক করে Power Plan টাইপ করি, Settings -এ ক্লিক করি এবং Enter প্রেস করি।
উইন্ডোজ default মোডে স্বয়ংক্রিয়ভাবে CPU-এর গতি কমিয়ে দেয় যতক্ষণ পর্যন্ত না গতি বাড়ানোর প্রয়োজন হয়। এভাবে আপনি কম্পিউটারের গতি বাড়াতে পারেন। হাই পারফরম্যান্স মোডে আপনার CPU-এর গতি কমে না। এটা পূর্ণ গতিতে সব সময় রান করে।
তবে, এটি কোন ভাল জিনিস না। আপনি যদি একটা হাই পারফরম্যান্স গেমিং পিসি শুধু ওয়েব ব্রাউজিংয়ের জন্য ব্যবহার করেন তবে এটি CPU-এর উপর কোন প্রভাব ফেলবে না বরং এর মাধ্যমে power waste হবে এবং অতিরিক্ত তাপ উৎপন্ন করবে যেটা আপনার CPU-এর জন্য ক্ষতিকর।


আপনার কম্পিউটারকে Sleep করে রাখুন

উইন্ডোজ ৮-এর সবচেয়ে বিতর্কিত একটি বিষয় হল এর Shut Down অপশনটি লুকানো। মাইক্রোসফট চায় আপনি আপনার কম্পিউটারকে Shut Down করার পরিবর্তে Sleep মোডে নিয়ে যান। আপনি যখন Sleep মোডে যাবেন তখন আপনার কম্পিউটার খুব কম power ব্যবহার করে যেটা শুধুমাত্র আপনার প্রোগ্রাম এবং ফাইলগুলোর active রাখার জন্য প্রয়োজন। যখন আপনি আপনার কম্পিউটারে ফিরে আসবেন, খুব দ্রুত এটি পুনরায় কাজ শুরু করবে। Shut Down এর পরিবর্তে আপনি যদি Sleep মোডে ব্যবহার করেন তবে কম্পিউটার অনেক বেশি দ্রুত হবে।
Sleep অপশনটি খুঁজে পেতে হলে power button -এর Settings -এ যেতে হবে (প্রস Windows কী + C, ক্লিক Settings, ক্লিক Power এবং সিলেক্ট Sleep)। আপনার কম্পিউটারের পাওয়ার বাটন থেকে স্বয়ংক্রিয়ভাবে Sleep মোড কনফিগার করা যাবে। আপনি চাইলে Power Options থেকে power button এর কাজ পরিবর্তন করতে পারেন।


আপনার স্টার্টআপ প্রোগ্রামগুলো ম্যানেজ করুন

উইন্ডোজ ৮-এর নতুন Task Manager থেকে খুব সহজে প্রয়োজন নাই এমন স্টার্টআপ প্রোগ্রামগুলো Disable করতে পারেন। Task Manager থেকে Startup ট্যাব ক্লিক করে এই কাজ করতে  হবে। কোন প্রোগ্রাম স্টার্ট হতে এবং তার ইনফরমেশন ডিসপ্লে করতে কি পরিমাণ সময় লাগে তা Startup impact column-এ দেয়া থাকে। এখান থেকে কোন প্রোগ্রাম সিলেক্ট করে Disable বাটনে ক্লিক করলে সে প্রোগ্রাম উইন্ডোজ স্টার্ট হওয়ার সময় আর চালু হবে না। এতে করে আপনার উইন্ডোজের স্পীড বাড়বে বোই কমবে না।


বেশি Resource ব্যাবহার করে এমন টাস্কগুলো বন্ধ করুন

আপনার কম্পিউটারকে যে সকল প্রোগ্রাম স্লো করে উইন্ডোজ ৮-এর নতুন task manager সেগুলো দেখাবে। উইন্ডোজ ৮ এর dektop taskbar-এ right-click করে Task Manager ওপেন করুন। আপনি যদি সম্পূর্ণ interface দেখতে চান তবে More details-এ ক্লিক করুন। যে সকল Applications বেশি পরিমাণ কম্পিউটার রিসোর্স ব্যবহার করে সেইসকল অ্যাপ্লিকেশানগুলো highlighted অবস্থায় দেখাবে। এখানে অ্যাপ্লিকেশানের একটা simplified লিস্ট দেখাবে, এতে আপনি খুব সহজে বুঝতে পারবেন কোনগুলো old-style লিস্ট (Details tab-এ old-style প্রোসেসগুলোর লিস্ট রয়েছে এগুলো অনেক ফাস্ট কাজ করে)।


আপনার Hard Drive টি Optimizeকরুন

সাধারনত উইন্ডোজ ৮-এ এক সপ্তাহ পর পর স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভগুলো defragment হয়ে যায়। যদি আপনি অনেক বেশি ফাইল move করেন তবে আপনি চাইলে আপনার ড্রাইভকে নিজেই optimize করতে পারেন। উইন্ডোজের পূর্ববর্তী ভার্সনের মত Analyze বাটনে ক্লিক করে কিভাবে আপনার ফাইলগুলো optimize হচ্ছে তা দেখতে পারবেন।


নিয়ন্ত্রণ করুন Windows Indexing

উইন্ডোজ ইনডেক্সিং আপনার কম্পিউটারের ফাইলগুলো scan করে এবং monitor করে। এটি খুব দ্রুত search করতে পারে এতে CPU কিছু সময় নেয়। তাই এটি disable করে আপনি কিছু সময় সেভ করতে পারেন। ইনডেক্সিং আপনার search এর গতি বাড়ায় কিন্তু উইন্ডোজের গতি কামায়। আপনি যদি search feature ব্যাবহার করতে না চান তবেই শুধুমাত্র ইনডেক্সিং disable করুন। এটি disable করতে হলে প্রস Start, টাইপ করুন services.msc  এবং Enter প্রস করুন। তারপর লিস্ট থেকে Windows Search–এ right-click করে Properties সিলেক্ট করুন।

প্রথমে Startup type বক্সে Disabled সিলেক্ট করে বন্ধ করার জন্য Stopবাটন ক্লিক করুন এবং OK দিন।

আপনি ইনডেক্সিং সম্পূর্ণরূপে disable না করতে চাইলে ফোল্ডার খোঁজোর ইনডেক্সসমূহ নিয়ন্ত্রণ করতে পারেন। By default ভাবে উইন্ডোজ Users folders কে ইনডেক্স করে। এই settings কে নিয়ন্ত্রণ করতে চাইলে প্রস Windows কী, টাইপ করুন Indexing, ক্লিক Settings এবং Enter প্রস করুন।



আপনারা কে কে উইন্ডোজ ৮ ব্যবহার করেন এবং সুবিধা ও কিধরণের সমস্যায় পড়েছেন কমেন্ট এ আমাদের জানান।


কম্পিউটার স্পীড না হওয়ার পিছনে প্রধান কারন ও সমাধান ।


কম্পিউটার স্পীড না হওয়ার পিছনে একটি প্রধান কারণ কম্পিউটারের ভুলভাল ফাইল, ফোল্ডার যেখনে ।
সরাসরি দেখুন বিশ্বকাপ ক্রিকেট ২০১৫ ।
সকলকে সালাম আর আল্লাহ পাকের নিকট সুস্বাস্থ্য প্রার্থনা করে শুরু করছি আমার আজকের পোস্টটি পোস্টটি মূলত যাদের ব্লগ/ওয়েব সাইট আছে তাদের জন্য ।

উইন্ডোজ ৮ এর স্পীড বাড়ানোর জন্য ৮টি টিপস উইন্ডোজ ৮ এর স্পীড বাড়ানোর জন্য ৮টি টিপস Reviewed by sohel on April 23, 2015 Rating: 5
Powered by Blogger.